আমি মরিনি আমার অস্তিত্বের মহাকাশ থেকে
হয়তো হারিয়ে গেছি কুয়াশার আড়ালে
এক ঝাক অবাস্তব অমানিশায়।


শীতের শিশিরে আমি প্রজ্জলিত সূর্য্যের  আলোকসম
সত্য ঝলমল।
পূর্ণিমা চাঁদের  জ্যোৎসায় লেখা ইতিহাস স্বাক্ষী
আমি হারিয়ে গেছি বার বার কিন্তু মরিনি।


ফিরে এসেছি ফিঙে পাখির মত বাতাবির ডালে
কাকের কর্কশ কন্ঠে এসেছি বিদ্রোহী বাতায়নে,
কিংবা বৈশাখী ঝড়ে আম্রকলিতে ;
এসেছি মুষলধারে বৃষ্টির পাতপতনে,
গতিশীল নদীর পাল তুলা নায়ে
কিংবা রাখালি বাঁশীতে।


এসেছি আমি মরাল মরালি পাখায়
দিয়েছি চুমো চৈত্রের হনন রোদে, অশত্ব গাছের ছায়ায়।
সত্যি আমি মরিনি আমার অস্তিত্বের মহাকাশ থেকে।


ঝিঙে ফুলের কসম
কুকিল কন্ঠের কসম
গোখরা ফনার কসম
জোনাকী রাতের কসম
আমি মরিনি, আমি বেঁচে আছি,
হয়তো হারিয়ে গেছি কুয়াশার আড়ালে
এক ঝাক অবাস্ত অমানিশায়।


আমি বেঁচে আছি সখিনার কংকালসার দেহের বাধনে
আমি বেঁচে আছি শ্রমিকের ঘর্মাক্ত লোম কোপে।


বিশ্বাস কর আমি মরিনি,
আমার অস্তিত্বের মহাকাশ থেকে,
আমি সর্বদা বেঁচে আছি।


আমি আজও বেঁচে আছি
আমি সর্বদা বেঁচে ছিলাম
আজও বেঁচে আছি এবং
সর্বদা বেঁচে থাকবো।