পরতমে বন্দনা করি আল্লাহ মালিক সাই
যার কৃপায় এই অধমের জন্ম অইছে ভাই।
তার পরে সালাম জানাই আমার ওয়ালিদান
ওস্তাদ গুরু পাইছি যাদের প্রভুর মহাদান।
সালাম জানাই উপস্থিত মুসলিম ভাই বোনে
হিন্দুজনে আদাব জানাই শ্রদ্ধা খৃষ্টানে।
আরো যত ভাই বোন আছে কইবার পারিনাই
সকলেরে জনে জনে সন্মান দিলাম ভাই।


এখন থেকে করলাম শুরু ইজ্জত আলীর জারি
সিলেটের সুনামগঞ্জে আছে তার বাড়ি।
হায়রে ইজ্জত আলী (২) আইলো চলি লন্ডনেতে ভাই
মা বাপের কান্নাকাটি কে দেখেরে তাই।
বুড়া মা বাপে (২) খালি ডাকে হায়রে বাঁচাধন
তোর লাগি কলজা ফাটে করি কি এখন।
টাকার দরকার নাই (২)তোমায় চাই যলদি বাড়িত আও
একটিবার মা বাপেরে চোখে দেখিয়া যাও।
আমরা বাঁচতাম নায় (২) লেখলাম তাই আল্লাহর নাম ধরি
যেমিন পার আইয়ো তুমি বাড়িত জলদি করি।
তোমায় দেখার লাগি (২) মা অভাগি কান্দে জারে জার
বাপের চোখের পানি ঝরে বুক ভাসিছে তার।


দুনিয়ায় পাইছে যে (২) বুঝছে সে মা বাপ কিযে ধন
সন্তানেরো মায়ার কাছে তুচ্ছ ধনরতন।
হায়রে মা বাপে (২)কাছে ডাকে ইজ্জত আলীরে
দুরদশে থাকিয়া ইজ্জত ছটফট ছটফট করে।
ভাড়ার টাকা নাই(২) লেখে তাই ইজ্জত আলী ভাই
কিছুদিনের ভিতর আইয়ার চিন্তার কারন নাই।
হাজার দোয়া করি(২) পায়ে ধরি প্রভু নিরঞ্জনে
শান্তি সুখে বাঁচাই রাখতা আপনারা দুইজনে।
আমি ভালা আছি (২)সুখে আছি কোন চিন্তা নাই
কামে কাজে ব্যস্ত থাকি পয়সা ভালা পাই।
অইলে সময় নাই (২)রান্ধিয়া খাই দুই দিনে একবার
সপ্তায় একদিন ছুটি মেলে তাও রবিবার।
কেমনে ছিটি লেখতাম (২)খবর দিতাম ভালা আর মন্দ
এই দেশেতে রবিবার পৌষ্ট অফিস বন্ধ।


হায়রে ইজ্জত আলী(২) কি যে বলি বড় সাদামাটা
চোখের পানি ফেলে আর করে কাঁদাকাটা।
এরুপ দিন যায় (২)মাস যায় যায়রে তার বছর
ভাড়ার টাকা জোগাড় হইলেও হয়না ফেরা ঘর।
একদিন আইলো ডাক(২) লেখছে বাপ মায়ের শরিলটা খারাফ
এক মাস থেক সয্যাশায়ী ছাড়ছেনা তার তাপ।
বাঁচার উপায় নাই (২)কইছে তাই অতুল ডাক্তারে
ইজ্জত ইজ্জত বলে নাকি কাঁন্দে আর ঝুরে।
এইবার যাইতে হয়(২) ইজ্জত কয় টাকার দরকার নাই
মরি বাঁচি একবার গিয়া মারে দেখবার চাই।
করলো আবেদন (২)শত নিবেদন ছুটি নিবার দায়
দুই সপ্তহের ছুটি পাইলো মায়ের উছিলায়।
এইবার চল্ল বাড়ি (২)বাক্সভরি কাপড় ইতাহিতা
এয়ার পোর্টেতে টানাটানিয়ে খারফ অইছে মাথা।
কিযে কইতাম ভাই (২)উপায় নাই কাষ্টমে গেলে
সত্তর হাজার গোনায় নাহি এমন সাজা মিলে।


যাক এসব কথা (২)শুনেন হেথা কিযে হইলো পরে
বাড়িত গিয়া ইজ্জত আলী বেহুশ হইয়া পড়ে।
যে মায়ের দায় (২)আইলো ভাই পাগলের মত
সেই মা জননী দুনিয়ায় নাই হইয়াছেন গত।
হায়রে দারুণ বিদেশ (২)করে শেষ আরো কতকিছু
পেটের দায়ে তবু আমরা ঘোরাই তার পিছু।
তকি এইবার হুন(২) যত ধুন শান্তি হেথায় নাই
কলিজার ঐ জালাপোড়া রইবোরে সদাই।
এইবার দিলাম ইতি (২)এই মিনতি রাখিয়া সভায়
ইজ্জত আলীর অবস্থা আর কারো না হউক ভাই।


(কিছুটা সিলেটি শব্দ আছে, আমি মনে করি পাঠক বুঝে নেবেন তারপরও জানার ইচ্ছা থাকলে আমি সাথে আছি)


Abdul Aziz Toki , London
email: atoki@clyd.co.uk
Facebook: www.facebook.com/abdulaziz.toki