কালের বুক চিরে অকাল কুষ্মান্ড
করে যদি বিভূতির দাবী
তা'হলে কলংকের রাজটিকা কপালে জলুক
চিবুকে লাগুক চুন-কালি
বিভীষণ কাহিনী হোক জীবনের সাথী; ক্ষতি কি তা'তে?


রাজদেন্ড ফেরাউন হয় যদি জনঅধিপতি
করে যদি প্রাধিকার দাবী
ভবলীলা সাঙ হোক শুয়োরের খোঁয়াড়ে
চাপা যাক বিধাতার সাকুল্য শাষন; ক্ষতি কি তা'তে?


মীর জাফর করে যদি অমরত্বের দাবী
ভ্রান্তির গলে ঝুলুক পুষ্পের মালা
ধ্বংশ হোক নিয়মের সুশৃঙ্খল নীতি
বিমলাত্বা ধ্বংশ হোক বেজন্মার হাতে; ক্ষতি কি তা'তে?


সন্মোখ শয়তান যদি নীতিবাজ হয়
জিনে নেয় নিরংকুশ লাখ হাত তালি
প্রভু পদে নীত হতে দায় ঠেকেনা আজন্ম পাপে
পাপীরা হোক দুনিয়ার শ্রেষ্ট মানব; ক্ষতি কি তা'তে?


Abdul Aziz Toki , London
email: atoki@clyd.co.uk
Facebook: www.facebook.com/abdulaziz.toki