স্বাধীন মিয়ার জন্ম হলো খবর রটেছে
বুড়ো-যোয়ান পাগল হয়ে দেখতে ছুটেছে।
কেউ চলেছে পূর্ব দিগে পশ্চিমে কেউ যায়
কোথায় আছে স্বাধীন মিয়া খুঁজিয়া না পায়।
'স্বাধীন মিয়া' -'স্বাধীন মিয়া' উঠলো কলরোল
দুনিয়াজুড়ে বাজলো শুধু স্বাধীন মিয়ার ঢোল।
অবশেষে খবর এলো - স্বাধীন মিয়া নাই
মড়িঘরে দেখতে তারে ছুটেছে সবাই।