স্মৃতি; তোমার সমস্ত কলংক দিয়ে আমাকে ধৌত কর
কলংকিত হবো আমি কঠিন পৃথিবীকে স্পর্শ করে।
তোমার ঐ গৈরিকরূপ মেখে দাও অঙ্গে আমার
ভগবানকে দেখিয়ে যাব গৈরিক গরিমার কত কুৎসিত আকার।


স্মৃতি; তোমার মহা ব্যঞ্জনার ইতিহাসটা ভরে দাও কন্ঠে আমার
আমি তার সুধাতে করবো সন্তরন এক ঝাক অনাবিল দূরাশায়।
তোমার ঐ পাষন্ড পাষানে ভরে দাও বক্ষ আমার
প্রথম ক্রমিকে লেখাবো পাষন্ড খেতার বুকের যন্ত্রনায়।


স্মৃতি;তোমার ধ্বংশের আলখেল্লাটা পরিয়ে দাও দেহেতে আমার
একটিবার কুড়াবো এ অধম ধ্বংশের শ্রেষ্ঠ সন্মান।
তোমার ঐ কলংক ফলকটা এটে দাও কপালে আমার
জগৎকে দেখাবো আমার কপালটাই 'কলংকের শ্রেষ্ঠ-স্মৃতিফলক'।