পৃথিবী আমায় বক্ষ দাও খুলে যেন নিজেকে জানি
অভিষাপে ভরা শতজীবনের পাশে মানুষ হয়ে গর্দভের মত
কেমনে কাটাই অলস জিন্দেগানী।


পৃথিবী আমায় দাও সে মহাজ্ঞাণ যেন বুঝিতে পারি
যন্ত্রনার শিকলতে বন্দী যাদের প্রাণ তাদের মাঝে জন্ম নিয়ে
কেমনে তাদের অবহেলা করি।


পৃথিবী আমায় দাও সে অনুভূতি যেন প্রাণে বাজে
বুভুক্ষ এই শার্দূল সমাজ যাদের ঘাড়ে চাপা কলংকিত সেই
চির বিষাদে আমার দেহও আঁকা
আমিও তাদের মাঝে।