উনার কথা
সেকি যা'তা
আফসোস হায়রে সারাক্ষণ;
আমার বুলে
অঙ্গ জ্বলে
উনার নাকি হয় মরণ।


উনার জারি
দলে ভারি
জীবজন্তু সব অগণন;
আমার জারি
আহাজারি
সারি সারি জনগণ।


উনার ব্যথা
হালখাতা
এদিক ওদিক হিসেব চাই;
আমার দুখ
পেটে ভুখ
কেমনে দু'টো খাবার পাই।