-বুঝলি রে অনিমেষ লুকিয়ে লুকিয়ে প্রেম করাটাই প্রেমের স্বার্থকতা.. ঐ দেখিস না, বলা নেই কওয়া নেই এক বিয়ে করে নিশ্চিন্ত...
-তাই তো ঠিক.. বিয়ে মানেই তো পাওয়া...
-পাওয়াটাই সব..? আচ্ছা তুই কখনও স্কুলের প্রাচীর টপকেছিস..?
- হুম ..কেনো?
- প্রাচীর টপকে যখন ওপাড়ে পড়তিস তখন মনের ভেতর এক ধরনের স্বার্থকতা কাজ করে.. মনে হয় এই বুঝি বিশ্ব জয় করলাম..
- একদম. এবং প্রতিবারই...
-ঠিক তাই.. লুকিয়ে লুকিয়ে প্রেম করতেও ঠিক এমন লাগে...
- তাই বলে প্রাপ্তিটাকে তুই তুচ্ছ মনে করছিস..?
- ও তো এমনই... কোথাও কোনো হারাবার সংকোচ নেই.. নেই দেখা করবার তাড়া.. এক পর্যায়ে একঘেয়েমি..
তুই কখনো কোনো প্রেমিক কে একঘেয়েমি হতে দেখেছিস... প্রেমিকের মনে সর্বোচ্চ হলে ঘৃণা জন্মায়.. একঘেয়েমি নয়...
- সব বুঝলাম কিন্তু প্রাচীর টপকানো, স্কুল...
- খু্ব সহজ, যখন স্কুলে পড়তিস, প্রতিদিন বাধ্য হয়ে যেতে হতো ঠিক... ? মনে হতো স্কুল টা যদি বন্ধ হতো তবেই বেশ হতো...
- হুম ঠিক..
-কিন্তু এখন ....? স্কুল ঠিকই বন্ধ তুই-ই কিন্তু চাচ্ছিস স্কুলটা খুলুক.. প্রতিদিন ফের ঘন্টা বাজুক..
- এখানে প্রেমটা কোথায়..?
- ঐ যে, প্রেমিকও তো চায় রোজকার দেখা করার তাড়ায় যে ক্লান্তি তা হতে যদি রেহাই পেতো তবে বেশ হতো অথবা বিয়ে করে ঘরে নিয়ে আসতো... আর বিয়ে মানে লকডাউন স্কুল অফ.. স্টেয় হোম স্টেয় সেফ...
-বাহ চমৎকার.. স্কুলটা কিন্তু খুলতে পারে...
- হুম তুই-ই ভাব.. লুকিয়ে লুকিয়ে প্রেম নাকি.. তোর নিশ্চিন্ত প্যাকেজ