প্রিয়ভাষী - ষোড়শী অথবা অষ্টাদশী


কখন যে জ্বলে ওঠে বির্মূত শিখা, কখন যে ফুটে ওঠে একফালি হাসি
বিস্ময়ে থাকি, চেয়ে চেয়ে দেখি - কী তনুশ্রী মোহিনী তুমি, ষোড়শী অথবা অষ্টাদশী
তাবদ সংসার তন্ন তন্ন করি দু'হাতে - তুমি আরো হেসে উঠবে বলে, প্রিয়ভাষী।



দ্রোহের চিতায়


কতোখানি দগ্ধ হলে দ্রোহ জন্মে অভিজ্ঞতায়
বিদগ্ধ দ্রোহী হওয়া যায় কতোখানি পুড়লে চিতায়
তাল-লয়-সুরে কথা গান হয় - দ্রোহের কবিতা কত কিছু চায়!



এক ঋতু আগুন


এক চুলা আগুন আর এক ঋতু ফাগুন
০-তায় দুলায় পা উষ্ণতায় - কী দারুন
সরল অংকে নেচে ওঠে চির প্রণয়ের খুন।