অভ্যাস
--------


সৃষ্টির উষ্ণতায় নতুনের পথ হয়
নতুন পথের পথে চোখ খুলে হাঁটতে হয়।


অভ্যাস চোখ বুজে মুখস্ত কথা কয়।



মণিমালা
--------


এক ঝলক প্রথমের সুখ
আনন্দের বৃষ্টি ঝরুক
হেসে উঠুক মণিমালা সৃষ্টির মুখ।



মণিমালা! হেসো না অট্টহাসি, মণিমালা!
প্রথমের সুখে গেঁথো না তুমি অসুখের জ্বালা!
কি চাও বলো আর, হৃদয়ের কণ্ঠে পরেছি রোদের মালা?



ফুলকেলি হবে এসো মণিমালা প্রণয়
শাদাকথা গান হবে পেলে সুখ-তাল-লয়
স্রোতের শরীরে ঢেউকেলি হবে লাল মদিরায়।