যুবতীর স্নান
----------


যুবতীর স্নানের জলে ধুয়ে যায় নরম নিসর্গের দেহ-মন
চাঁদতলায় রূপধোয়া পলি জেগে ওঠে, জমে প্রেম বরিষণ।


অলৌকিক জলে নেয়ে চলে সারাক্ষণ যুবকের গোপন মন।



০-র মন ০-র জলে অথৈক্ষণ
--------------------------


যুবতীর স্নানের জলে ভেসে যায় যুবকের গোপন মন
গোলাপী স্বপ্নের বিন্যাসে ডুবে থাকে কিশোরীর সারাক্ষণ।


আমি ডুবে থাকি ০-র বিন্যাসে, ভেসে যাই ০-র জলে অথৈক্ষণ।