একখিলি পান
-----------


পলিমাটি পুষ্ট ধান
কৃষকের সোনালি গান
কৃষাণীর গালভরা একখিলি পান।


শুকনো বীচি
----------


পাকা ঋতু স্মৃতি
বালিপুড়ে খায় শ্রাবনরীতি
কাঁঠালের শুকনো বীচি


বৃষ্টিকলি
----------


জ্বলছে চৈতালি
রৌদ্র পদাবলি
ফুটুক বৃষ্টিকলি