এক
---


যৌ-সময়ের সনাতন ঘাস
আঁকে অনিবার্য উপন্যাস
শিশিরে পরিশূদ্ধ ক্যানভাস।


দুই
---


মেঘপোড়া নদী
জলে পুড়ে যদি
নির্লজ্জ আকাশ সন্ধি


তিন
---


রোদের ধারাপাত ছিঁড়ে গেলে
চাঁদের রজনী নামতা তোলে
গোপন অংকের তালে।


চার
---


রাত্রির ভাঁজে নিশাত কালির দাগ
রোদের রেখায় আঁকো রঙিন রাগ
জ্ব'লে উঠুক চাঁদের কৃষ্ণভাগ।


পাঁচ
---


উড়ে যা কাল মেঘ নির্লজ্জ ভ্রান্তি
উড়ে আয় সুখ সুনীল আকাশ কান্তি;
ফুটুক অভিন্ন মুখ যুগলের শ্রান্তি।


ছয়
---


প্রথম শুভ্র মেঘ ঝরঝর ঝরুক
প্রথম শুভ্র কাশ থরথর কাপুক;
আজ বয়োঃসন্ধির নূপুর বাজুক।


সাত
---


ফাগুনের আগুন বাতাসে ঘরে
লাল হলুদের দোপাট্টা ওড়ে
ঝাঁকি মারে বৃক্ষের শিকড়ে।