ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৫৩> – ছন্দের আকৃতি বা রূপভেদ  
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – তরলপয়ার ও মালঝাঁপ পয়ার
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি সাকিব জামাল মহাশয়কে।            
------------------------------------------------------------------------------
তরলপয়ারঃ
অক্ষরবৃত্ত রীতিতে রচিত ৮+৬=১৪ মাত্রার দুই মিত্রাক্ষর চরণযুক্ত যে পয়ারবন্ধে চরণান্তিক মিল ছাড়াও প্রতি চরণে ৪ ও ৮ মাত্রায় মিল থাকে তাকে বলে তরলপয়ার।
বৈশিষ্ট্য-
ক) এর স্তবকবন্ধ ২ চরণের।
খ) দুই চরণে থাকে অন্ত্যমিল;
গ) মিল থাকে প্রতি চরণের ৪ ও ৮ মাত্রায় এবং চরণান্তিক।
ঘ) তরলপয়ার অক্ষরবৃত্ত রীতির ছন্দ।
যেমন-  
"দেখ দ্বিজ মনসিজ জিনিয়া মুরতি
পদ্মপত্র যুগ্মনেত্র পরশয়ে শ্রুতি।"
----কাশীরাম দাস।


মালঝাঁপ পয়ারঃ
অক্ষরবৃত্ত রীতিতে রচিত ৮+৬=১৪ মাত্রার দুই মিত্রাক্ষর চরণযুক্ত যে পয়ার বন্ধে চরণান্তিক মিল ছাড়াও প্রতি চরণে ৪, ৮ ও ১২  মাত্রায় মিল থাকে তাকে বলে মালঝাঁপ পয়ার।
বৈশিষ্ট্য-
ক) এর স্তবকবন্ধ ২ চরণের।
খ) দুই চরণে থাকে অন্ত্যমিল;
গ) মিল থাকে প্রতি চরণের ৪, ৮ ও ১২ মাত্রায় এবং চরণান্তিক।
ঘ) মালঝাপ পয়ার অক্ষরবৃত্ত রীতির ছন্দ।
যেমন-  
"ঠুকে কাল আঁখি লাল কি করাল মূর্তি
মহাকায় হরিপ্রায় যেন পায় স্ফূর্তি।"
----রঙ্গলাল।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।