ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৫৭> – ছন্দের আকৃতি বা রূপভেদ    
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – মুক্তক বা মুক্তবন্ধ
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি এম ডি সবুজ মহাশয়কে।              
------------------------------------------------------------------------------
প্রধানত অক্ষরবৃত্ত রীতিতে রচিত, অনিয়মিত ও অসম দৈর্ঘ্যের পঙক্তি সমন্বিত চরণান্তিক মিলযুক্ত রবীন্দ্রসৃষ্ট যে ছন্দবন্ধে ভাবটি পঙক্তির পর পঙক্তিতে স্বচ্ছন্দে প্রবাহিত হয়, তাকে বলে মুক্তক বা মুক্তবন্ধ।
এই ছন্দের অপর নামঃ বলাকার ছন্দ বা বেড়াভাঙা পয়ার।
যেমন-
"তোমার কীর্তির চেয়ে /তুমি যে মহৎ
তাই তব জীবনের রথ
পশ্চাতে ফেলিয়া যায়/ কীর্তিরে তোমার
বারম্বার
তাই
চিহ্ন তব পড়ে আছে/ তুমি হেথা নাই।"

মুক্তক বা মুক্তবন্ধ -এর কিছু বৈশিষ্ট্য
১) অসম দৈর্ঘ্যের পঙক্তি বা চরণ সৃষ্টি;
২) মুক্তক বা মুক্তবন্ধ -এর পঙক্তি বা চরণের পর্বগুলি অসম মাত্রার। যেমন-২,৪,৬,৮,১০ ইত্যাদি।
৩) ভাবের স্বচ্ছন্দ প্রবহমানতা  
৪) এখানে পঙক্তি-প্রান্তিক মিত্রাক্ষর আছে, তবে তা বড়ো অভিনব।
৫) পর্বের মাত্রা সংখ্যা সব সময় জোড় হয়, কখনই বিজোড় নয়।
৬) ২ থেকে ২২ মাত্রা পর্যন্ত হতে পারে।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) বাংলা ছন্দঃ রূপ ও রীতি – মিহির চৌধুরি কামিল্যা
                    ২) বাংলা ছন্দের সহজপাঠ- সত্রাজিত গোস্বামী
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।