ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৭, ভাগ-৬৩> – কবিতার নানা রূপ (বিদেশি ছন্দবন্ধ)
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – ওটাভা রাইমা ও ট্রায়োলেট
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি কবি চাঁছাছোলা মহাশয়কে।            
------------------------------------------------------------------------------
ওটাভা রাইমা (Ottava Rima)
এটি আট পঙক্তিবিশিষ্ট ইতালীয় ছন্দবন্ধ। পরে বিভিন্ন দেশে এর চর্চা হয়। তাসকানীয় কবিদের ধর্মীয় সংগীত ও নাটকে এই রূপকল্পটি সমৃদ্ধি লাভ করে। বাংলায় মধুসূদন দত্ত এই ছন্দের প্রথম প্রয়োগ করেন।
এর মিল বিন্যাসঃ
ক খ ক খ ক খ গ গ।
যেমন-
"-------এসে  >ক
-------বাঁশি   >খ
-------নিরুদ্দেশে >ক
-------ভালোবাসি >খ
--------অবশেষে > ক
-------অভিলাষী >খ
--------মিল  >গ
------নীল" > গ


ট্রায়োলেট (Triolet)


আটটি ছোটো পঙক্তির সমাহারে এই স্তবকবন্ধ গঠিত এবং দুটি মাত্র মিলে বিন্যস্ত হয়।
এর মিল বিন্যাস
ক খ ক ক ক খ ক খ রীতিতে।
ত্রয়োদশ শতকে ফরাসি সাহিত্যে এর আদি নিদর্শন মেলে। বাংলায় বিষ্ণু দে এই ক্ষেত্রে কৃতিত্ব দেখিয়েছেন।
যেমন-
"-------তুচ্ছ >ক
-------দাবি > খ
-------গুচ্ছ >ক
-------তুচ্ছ >ক
-------পুচ্ছ >ক
------ভাবি >খ
-------তুচ্ছ >ক
-------দাবি। " >খ
এর মধ্যে প্রথম পঙক্তির অনুবর্তন হয় ৪র্থ ও ৭ম পঙক্তিতে আবার অষ্টম পঙক্তি রচিত হয় ২য় পঙক্তির সাথে মিল রেখে বা অনুবর্তনে।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) সাহিত্যের রূপ -রীতি – কুন্তল চট্টোপাধ্যায়
                    ২) ছন্দ – ড অমরেন্দ্র গণাই
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।