ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৮, ভাগ-৭৭> – কবিতার নানান ধারা
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – রূপক কবিতা
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি মামনুর রহমান মহাশয়কে।          
------------------------------------------------------------------------------
রূপক কবিতা (Allegorical Poems)
রূপক বা allegory বলতে এমন রচনাকে বোঝায় যেখানে কাব্য বা কাহিনির উপরিতলের আপাত অর্থের অন্তরালে একটি গূঢ় অর্থ বা ব্যঞ্জনার ইঙ্গিত থাকে। ফরাসি allegoric এবং ল্যাটিন ও গ্রিক allegoria-র অর্থ হল speaking in another way অর্থাৎ 'অন্য ভাবে বলা'। রূপক বা বাহ্যিক রূপের আড়ালে কোনো এক অন্যতর অর্থ ব্যঞ্জিত হয়। ঐতিহাসিক ও রাজনৈতিক বিষয় বা চরিত্রসমূহকে আশ্রয় করে রূপক কবিতা লেখা হয়ে থাকে।
বাংলা সাহিত্যে আধ্যাত্মিক রূপক কাহিনি দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের 'স্বপ্ন প্রয়াণ'। রাজনৈতিক রূপক যতীন্দ্রনাথ সেনগুপ্তের 'ভারতী' ও সামাজিক রূপক মোহিতলাল মজুমদারের 'আহ্বান' এ প্রসঙ্গে স্মরণীয়। রবীন্দ্রনাথ ঠাকুরের 'কৃপণ' কবিতাটি রূপক কবিতার চমৎকার উদাহরণ। বাংলা সাহিত্যের একেবারে আদি নিদর্শন চর্যাপদ খণ্ডকবিতা হলেও তাকে অনায়াসে রূপকধর্মী কবিতা বলা যায়। আমাদের বাংলা কবিতার আসরে কবিতার শ্রেণি হিসাবে রূপক কবিতার উল্লেখ আছে। সেই অনুযায়ী অনেক কবি রূপক কবিতা লিখে থাকেন।


**সংযোজিত হবে।
***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) সাহিত্যের রূপ-রীতি ও অন্যান্য প্রসঙ্গ– কুন্তল চট্টোপাধ্যায়
                    ২) সাহিত্য প্রকরণ – হীরেন চট্টোপাধ্যায়।
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।