ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৮, ভাগ-৭৮> – কবিতার নানান ধারা
---ড. সুজিতকুমার বিশ্বাস  
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – ব্যঙ্গ কবিতা ও প্যারডি
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি শফি আহমেদ মহাশয়কে।          
------------------------------------------------------------------------------
ব্যঙ্গ কবিতা (Satire)
ল্যাটিন satira বা satura থেকে এসেছে satire শব্দটি। 'স্যাটায়ার' কাব্যে-কবিতায়, নাটক-উপন্যাস, ছোটোগল্প ইত্যাদি নানা সাহিত্যরূপে তার রঙ্গ-ব্যঙ্গ-শ্লেষের ধারালো ফলাটি মেলে ধরতে পারে। ব্যক্তিবিশেষকে বিদ্রুপ বানে বিদ্ধ করা ছাড়াও লোকশিক্ষা, লোকচরিত্র সংশোধন ও সামাজিক নিয়মনীতি ব্যবস্থার সমালোচনা ইত্যাদি ব্যঙ্গ কবিতার উদেশ্য। ব্যঙ্গ কবিতায় তাই মজা যতখানি, ততখানিই তাতে হুল ফোটে, জ্বালা ধরে।
বাংলায় সামাজিক রাষ্ট্রনৈতিক ধর্মীয় ও ব্যক্তিগত ব্যঙ্গকবিতা লেখা হয়েছে অনেক। যেগুলির মধ্যে ঈশ্বরচন্দ্র গুপ্তের 'অনাচার', 'বিধবাবিবাহ' হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের 'বাঙালির মেয়ে' দ্বিজেন্দ্রলাল রায়ের 'নন্দলাল' রবীন্দ্রনাথের 'হিং টিং ছট', কালিদাস রায়ের 'প্রবেশ নিষেধ' বিশেষ উল্লেখযোগ্য।

প্যারডি (লালিকা)
লালিকা বা প্যারডি বলতে বোঝায় কোনো রচনার ব্যঙ্গাত্মক অনুকৃতি, মূল রচনার গঠন রূপ ও রচনা রীতির বদল না করে বিদ্রূপাত্মক অতিরঞ্জনের মাধ্যমে এক comic transposition। পরিচিত কোনো গান বা কবিতা কিংবা নাটক উপন্যাসের সরস সমালোচনা মূলক নূতনতর সৃষ্টিই প্যারডি।
বাংলা কাব্য কবিতার ক্ষেত্রে প্যারডি রচনায় অনেকেই বেশ প্রসিদ্ধি লাভ করেছেন।


**সংযোজিত হবে।
***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) সাহিত্যের রূপ-রীতি ও অন্যান্য প্রসঙ্গ– কুন্তল চট্টোপাধ্যায়
                    ২) সাহিত্য প্রকরণ – হীরেন চট্টোপাধ্যায়।
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।