আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ চার  
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ  দু’চোখের জল
কবির নামঃ  পল্লব আশফাক
কবিতা প্রকাশের তারিখঃ ০৪/০৬/২০১৯
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
আমার এ দু চোখের জমে থাকা জল
আজ সব ঝরে শুধু পড়ে অবিরল !!


বুঝবে না বাঁধ ভেঙ্গে কিসের আঘাতে
পৃথিবীর কতটুকু ভেসে গেছে তাতে।
সাগরে যে ডুবে যায় সেই বুঝি জানে
কতোটা গভীরে মিলে সাগরের তল !!


আমিও আমার গড়া সাগরের জলে
অনাদরে ডুবে গেছি গহীন অতলে!
তোমার যে ভালোবাসা দিয়েছিলো আশা
সে আশাও নিরাশায় হয়েছে বিফল !!
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
আমার এ দু’ চোখের/ জমে থাকা জল =৮/৬
আজ সব ঝরে শুধু /পড়ে অবিরল !! =৮/৬


বুঝবে না বাঁধ ভেঙে/ কীসের আঘাতে =৮/৬  
পৃথিবীর কতটুকু /ভেসে গেছে তাতে। =৮/৬
সাগরে যে ডুবে যায় /সেই বুঝি জানে =৮/৬
কতটা গভীরে মিলে /সাগরের তল !! =৮/৬


আমিও আমার গড়া/ সাগরের জলে =৮/৬
অনাদরে ডুবে গেছি /গহীন অতলে! =৮/৬
তোমার যে ভালোবাসা/ দিয়েছিল আশা =৮/৬
সে আশাও নিরাশায় /হয়েছে বিফল !! =৮/৬


** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
-----------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ  
ক) ছন্দরীতি- অক্ষরবৃত্ত ছন্দ        
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত অক্ষর ১  মাত্রা এবং রুদ্ধ অক্ষর- শব্দের আগে ও মাঝে ১ মাত্রা, শব্দের শেষে   ২ মাত্রা; একক রুদ্ধ অক্ষর-২ মাত্রা।
গ) পর্ব-  ৮,৬ মাত্রায়। পূর্ণপর্ব ৮ মাত্রায়, অপূর্ণ পর্ব ৬ মাত্রায়।
ঘ) চরণ-২ পর্বের  
ঙ) স্তবক- ৩ টি    
চ) মিল- আংশিক পদান্তিক। (ক ক/ খ খ চ ক/ গ গ ছ ক)
ছ) পঙক্তি – ১০ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।      
জ) লয় -  ধীর।
ঝ) বিশেষত্ব-  এটি মূলত গানের কবিতা। এখানে ৬ ও ১০ নং পঙক্তি সেতু বন্ধনের কাজ করেছে।  
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।    
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ  
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) কবিতায় উপমা চিত্র কল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশ পেয়েছে।
গ) কবিতার আবৃত্তি পাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।  
ঘ)  কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিকভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।  
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- পয়ার।    
চ) ছন্দবন্ধের ধরণ- গানের কবিতা।    
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা-  উপলব্ধ।  
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত।  
----------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-  
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।  আপনার এমন লেখা এই আসর আগামীতে আরও পেতে চায়।  
----------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** এই আসরে প্রকাশিত ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে বাধিত করবেন।