আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ সাত  
ডঃ সুজিতকুমার বিশ্বাস
----------------------------------------------------------------------------
কবিতার নামঃ  অণুকাব্য : গতির জীবন
কবির নামঃ  সুমিত্র দত্তরায়  
কবিতা প্রকাশের তারিখঃ ১২/০৬/২০১৯
---------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
মন যে কি চায়,               কোথায় বা যায়,
               সে শুধু মনই জানে।
পারেনা মানুষে,                পাল্লা দিতে সে,
               তুমুল গতির টানে!!


কখনো সে ভালো,          কখনো বা কালো,
                এভাবে জীবন গড়া।
খেলাঘর থেকে,                  অন্তিম ডাকে,
                 হুড়মুড়িয়েই পড়া!!
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
মন যে কী চায়,         /      কোথায় বা যায়, =৬/৬
               সে শুধু মনই/ জানে। =৬/২
পারে না মানুষে,         /       পাল্লা দিতে সে, =৬/৬
               তুমুল গতির/ টানে! =৬/২


কখনও সে ভালো,       /   কখনও বা কালো,=৬/৬  
                এভাবে জীবন /গড়া।=৬/২
খেলাঘর থেকে,            /      অন্তিমে ডাকে,=৬/৬  
                 হুড়মুড়িয়েই /পড়া!=৬/২
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
---------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ  
ক) ছন্দরীতি- মাত্রাবৃত্ত ছন্দ/  কলাবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্তদল ১  মাত্রা এবং রুদ্ধদল-  ২ মাত্রা।
গ) পর্ব-  ৬/৬/৬/২ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ৬ মাত্রা, অপূর্ণ পর্ব- ২ মাত্রা।  
ঘ) চরণ-২ পর্বের    
ঙ) স্তবক- ২ টি      
চ) মিল- পর্বান্তিক ও চরণান্তিক  
ছ) পঙক্তি – ৪ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।      
জ) লয় -  মধ্যম।
ঝ) বিশেষত্ব-  ত্রিপদী ছন্দের কবিতা।    
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।    
--------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ  
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লেখার চেষ্টা করেছেন।
খ) উপমা, চিত্রকল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশ পেয়েছে।
গ) কবিতার আবৃত্তিপাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।  
ঘ)  কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিক ভাবে জেনে বুঝে প্রয়োগ করার চেষ্টা।  
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- মাত্রাবৃত্তের ত্রিপদী।      
চ) ছন্দবন্ধের ধরণ- লঘু ত্রিপদী।    
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা-  উপলব্ধ নয়।  
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত।
--------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-  
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি। কবিতায় ছেদ-যতির ব্যবহারে লক্ষ প্রত্যাশিত।
-------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** আসরের ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে জানালে খুশি হব।