ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৪, ভাগ-৩৪>  – মাত্রাবৃত্ত ছন্দের  ভূমিকা
---ড. সুজিতকুমার বিশ্বাস  
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি শাজাহান কবীর শান্ত মহাশয়কে।  
------------------------------------------------------------------------------        
        মাত্রাবৃত্ত ছন্দ অনেকটা স্বরবৃত্তের মতো হলেও এই ছন্দে বদ্ধস্বর দু’মাত্রা বহন করে। কোনো অবস্থাতেই বদ্ধস্বর একমাত্রা বহন করতে পারে না। কিন্তু স্বরবৃত্তের মতোই মুক্তস্বরের মাত্রা এক। মাত্রাবৃত্ত প্রকৃতপক্ষে কবিতার ছন্দ। মাত্রাবৃত্ত সুরেলা আমেজ নিয়ে টেনেটেনে চলে। প্রত্যেকটি ধ্বনি স্পষ্টভাবে উচ্চারিত হয়। এইজন্য এই ছন্দের অপর নাম ধ্বনিমাত্রিক ছন্দ। করুণ সুর বা দুঃখ আশ্রিত ছড়া/ কবিতায় মাত্রাবৃত্ত ছন্দের ব্যবহার চোখে পড়ার মতো।


মাত্রাবৃত্ত ছন্দের উদাহরণ-
১) “কবি বন্ধুরা/ হতাশ হইয়া/ মোর লেখা পড়ে/ শ্বাস ফেলে
বলে কেজো ক্রমে/ হচ্ছে অকেজো/ পলি টিক্সের/ পাশ ঠেলে।“
(আমার কৈফিয়ৎ/ কাজী নজরুল ইসলাম)
কবিতাটির কাঠামো: ৬ মাত্রা+ ৬ মাত্রা + ৬ মাত্রা + ৪ মাত্রা ।
অর্থাৎ, ছয় মাত্রার তিনটি পর্ব এবং চার মাত্রার একটি অতিপর্ব।


২) "তুমি যাবে ভাই/ যাবে মোর সাথে/ আমাদের ছোট/ গায়
গাছের ছায়ায়/ লতায়-পাতায়/ উদাসী বনের/ বায়।"
কবিতাটির কাঠামো: ৬ মাত্রা+ ৬ মাত্রা + ৬ মাত্রা + ২ মাত্রা ।
অর্থাৎ, ছয় মাত্রার তিনটি পর্ব এবং দুই মাত্রার একটি অতিপর্ব।


মাত্রাবৃত্তের কতিপয় বৈশিষ্ট্যঃ
ক। মাত্রাবৃত্তের সহজিয়া স্বভাবটি হল, এখানে এক অক্ষর পাবে এক মাত্রা। যেমন- বনলতা=ব+ন+ল+তা=৪ মাত্রা।
খ। যুক্তাক্ষর পাবে দু’মাত্রা। তবে দুটি শর্ত আছে। এক, যদি সেটি শব্দের মধ্যে কিম্বা শেষে থাকে, দুই, যদি সেই যুক্তাক্ষরের ঠিক আগের বর্ণটিতে হসন্ত না থাকে। যেমন-
ছন্দ=ছ+ন+দ=৩ মাত্রা, অক্ষর=অ+খ+খ+র=৪ মাত্রা, ক্লাশ=ক্লা+শ=২ মাত্রা (এখানে শব্দের প্রথমে যুক্তাক্ষর)।
গ। মাত্রাবৃত্ত ছন্দের কবিতার ক্ষেত্রে মূলপর্ব সবসময় ৪,৫,৬ বা ৭ মাত্রার হয়। এই ছন্দের কবিতার আবৃত্তির ধরণ স্বরবৃত্ত ছন্দের কবিতার চেয়ে ধীর, কিন্তু অক্ষরবৃত্ত কবিতার চেয়ে দ্রুত হয়।
ঘ। মাত্রাবৃত্ত ছন্দে শব্দের শেষে (ও, ই) স্বরবর্ণ যদি স্বরচিহ্নে উচ্চারিত হয়, তাহলে বর্ণদ্বয় মাত্রা হিসাবে গণ্য হবেনা। (সবই ২, তারই ২, আজও ২, কখনও ৩ মাত্রা হবে)।


***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) ছন্দ শেখার কলাকৌশল- হাসান রাউফুন    
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করুন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।