এই 'বাংলা-কবিতা' সাইটে আমি দীর্ঘ ৪৮ দিন ধরে, ধারাবাহিকভাবে ৪৮ পর্বে মাত্রাবৃত্ত ছন্দে শেষ করেছিলাম "সুফিয়া মমতাজ" কাহিনিকাব্য। গত বছর আজকের দিনে মুরশিদাবাদ জেলায় ঘটেছিল সেই মর্মান্তিক পথ দুর্ঘটনা। অনেকের সাথে মৃত্যু হয়েছিল ২৯ বছর বয়সি স্কুলশিক্ষিকা সুফিয়া মমতাজ- এর। আজ তাঁর স্বামী মহম্মদ মাফিউল আলম মণ্ডল মৃত সুফিয়া-র প্রথম প্রয়াণদিবসের শ্রদ্ধার্ঘ্য হিসাবে প্রকাশ করলেন আমার লেখা সেই বিরহমথিত কাহিনিকাব্য "সুফিয়া মমতাজ"। এই কাহিনিকাব্য লেখার মূল উপাদান ফেসবুকে প্রকাশিত তাঁর স্বামীর লেখা বিরহমূলক বেশ কিছু চিঠি, সংবাদপত্রের নানা সংবাদ ও ফেসবুকে দেওয়া বেশ কিছু ছবি। কাহিনিকাব্যটি উৎসর্গ করা হয়েছে মৃত সুফিয়া-র কন্যা মানিজা ও পুত্র মানিশ -এর প্রতি। কাহিনিকাব্যের ভূমিকা হিসাবে "কবি ও কাব্যের প্রতি" লিখেছেন মৃত সুফিয়া-র স্বামী মহম্মদ মাফিউল আলম মণ্ডল। সম্পূর্ণ কবিতাটি এই আসরে ১৩/১০/২০১৮ থেকে ২৯/১১/২০১৮ তারিখের মধ্যে প্রকাশিত হয়েছিল। সুফিয়া মমতাজ আজ ৬৪ পাতার সুদৃশ্য গ্রন্থের মাঝে চিরন্তন।
গ্রন্থশেষে এই আসরের কয়েকজন কবির মন্তব্য (যা আগেই আমার কবিতার বিভিন্ন পর্বে মন্তব্য করেছেন) তুলে দেওয়া হয়েছে এই কাহিনিকাব্যে। সেই সকল কবিবৃন্দ হলেন- খলিলুর রহমান, অনিরুদ্ধ বুলবুল, মৌটুসি মিত্রগুহ, তমাল ব্যানার্জি, সানারুল মোমিন, সঞ্চয়িতা রায়, সুদীপ্ত বিশ্বাস, মুহাম্মদ মনিরুজ্জামান, রিঙ্কু রায়, মনোজ ভৌমিক ও চিত্তরঞ্জন সরকার।
সকলকে আমার শুভেচ্ছা।