বাস্তবের পেখম থেকে
কয়েকটা পালক ছিঁড়েছি মাত্র
ওপাশে আলোর গন্ধ
দিবারাত্র আমার নাকে আসে ।
ঝিঁঝিঁপোকার আর্ত চিত্কারে
বিরক্ত শহরতলী
কামজ উল্লাসে কঁকিয়ে ওঠে
আবছায়ার মুহূর্তে হয় আলিঙ্গন ।
তার সাথে আমার তেইশী পথচলা
এখন অবশ্য মাঝরাতে নিয়ম করেই
জ্বর আসে ,
ঘাসের শিরায় শিরায়
অশরীরী কান্নার ছাপ
কোনও গোপন পাপ ঢাকতে চায় যেন !
সদর ফটকে ভালোবাসা থমকে আছে
জানলা ছেড়ে কাকাতুয়া
উড়ে আয় প্লিজ ;
আজকাল কেন এত খিদে পায় আমার ?
সর্বভূক খিদে ?
নীলকণ্ঠের উগরে দেওয়া বিষে
নীলিয়ে গেছে সাজানো জীবনযাপন
হিসেব মিলিয়ে সহজপাঠেই বাত্স্যায়ন ।


12.02.13