কন্ঠজুড়ে বাউলগীতি-লালনগীতির বাংলা ভাষা
মাতৃসমা বাংলা আমার তুমিই প্রথম ভালোবাসা ;
পাপড়ি-পরাগে জল-টুপটুপ্ বসন্ত দেয় বাণী
দাঙ্গাকামী'র নিঠুর হানায় কাঁপলো বঙ্গরাণী ।
বাঙালিয়ানার বুক চিরে তারা রক্ত ঝরালো কত
শহীদমিনারে কঁকিয়ে ওঠে বাহান্নেরই ক্ষত ।
আঁচল ছিঁড়ল বাংলা মায়ের , আঁচড় কাটলো বুকে
অলিন্দে তাই রক্তজমাট , বিদ্রোহ ধুকপুকে ।
লালচোখে আর হইনা ভীত , জিন্না তোমায় ধিক্
আমার ভেতর জাগছে সালাম , বরকত , রফিক ।
যাক নিভে যাক সকল আলো, আগুন জ্বালবো চোখে
নোনাজলে আজ ভিজবে কাব্য স্বজনহারার শোকে ।


____________________________________
বাংলা আমার ভাষা