রতিসুখের বন্য চিত্কার ,
কাল রাতে চাঁদ আমার গর্ভে সন্তান দিয়েছে ।

গঙ্গার ঘাটে রোজ তিনটে মালা ভাসালে
তবেই দেখা মেলে বড়ু চন্ডীদাসের
আর একসাথে অনেকগুলো ঝাপসা ডাকনাম__
`কিশোর', `রাজু', `বাচ্চু'
কাল দুপুরের লোকালে
ধূলিমাখা বিকেলগুলো আবার এসেছিল
খেলায় ডাকতে ।

ছেলের পেঙ্গুইন পেপারব্যাক
আমায় টিনএজ ফিরিয়ে দিয়েছে
কলেজ ব্যাগ হাতড়াতেই
আরও কতকগুলো মোচড়ানো চিরকুট ;
নব্য কিশোরীর নামের পাশে
কিছু অশ্লীল আবেগ , কিছু নীলচে প্রতিশ্রুতি ।
আমি তাই এখনও ময়লা জিন্সের যুবক ,
এখনও আমার বুকপকেট হাতড়ালে পোড়া সিগারেটের অবশেষ মিলবে হয়তো বা ।

অন্ধকারে দেওয়ালের চোখে আক্ষেপ....

ক্যান্টিনের একপাশে সমগ্র টেবিলজুড়ে কার্ল মার্কস থেকে সত্যজিত রায়
কখনও সখনও মুখ ফিরিয়ে
`উফ্ ! বুকের কী সাইজ  মাইরী !'

ড্রয়িংরুমের উসকোখুসকো পরিপাটি
জানলা এড়িয়ে চলতে ভয় হয় আমার
চাঁদের লক্ লকে পুরুষ পান্ঞ্জা
লালাময়  কবিতাগুলো ।