ইডিপাসীয় সংশয়ে শিরার দরজা খুলেছি...
রক্তের জন্য ।


রাতশেষের সেই সন্ন্যাসী আমারই আপন বাবা ;
কোনও যুগপুরুষ অন্তর্যামী নন ।


চাঁদটা আজও চাঁদই রয়ে গেছে;
সোনালি বাতাসা তোলা থাক কবিতার জন্য ।


রবীন্দ্রনাথ থেকে ম্যাক্সমুলার
আমার একসারি সঞ্চয় শুয়ে আছে--
একটু পরেই মুখে আগুন জ্বলবে ।


সক্রেটিস খুন হয়েছেন ।