আমি একা নেমে আসি রাস্তায়,
রাস্তাও হেঁটে চলে রাস্তায়...
পিছন ফিরে দেখি উঠোনে দাঁড়িয়ে বাবা
তাকিয়ে আছেন আমার দিকে ।


গাছ আছে রাতের ভেতরে,
রাত গাছের  বুকেও আছে...
এই ভরসায় বাবা সেদিন আমায়
একা রাস্তায় নামতে দিয়েছিলেন ।


প্রথমরাতেই আমি রাস্তাকে কষিয়ে এক লাথি মেরেছি,
তার রাজপথের গর্ব ভেঙে চুন
আর আমার রাস্তাও
হাঁটে রাস্তায় কিছু প্রশ্ন নিয়ে--
কোথা গিয়ে খুঁজে পাব হাত ?
কেনই-বা ছুঁতে যাবো তাঁকে ?