এখানে একদিন . . .
একটা হলুদ ক্ষেত ছিল,
সারি সারি হলুদ গাছ ছিল,
একঝাঁক হলুদ বুলবুলি ছিল,
কয়েকটা মেটো শালিক ছিল,
একটা বাঁশঝাড় ছিল,
দুটো সাদা বক ছিল ।


এখানে একদিন . . .
সন্ধ্যা নামত গোধূলির গা বেয়ে,
বাঁশগাছের ফাঁকে,
ঝিঝি পোকার ডাকে ।


আজ নেই !
হারিয়ে গেছে তা কোনোখানে,
ঋতু চক্রের বানে ।
ডুবে গেছে তা কোনোখানে,
আষাঢ়ের বানে ।
দম বন্ধ হয়ে মরে গেছে তা কোনোখানে,
ধুতুরা ফুলের ঘ্রানে ।
কিংবা কে জানে কার জন্যে,
প্রজাপতির মত মরে গেছে সে কোন অরণ্যে,  
ভুলে গেছে হায় ! সব কার লাবণ্যে ?