এলোমেলো মাথায় এলো গেলো
নীলার কথাগুলো ।
দিনের শেষ আলোয়
সমুদ্রে ডুবলো যখন চোখের আলো ।
লবনাক্ত জোনাকি হয়ে ভেসে উঠলো
নীলার নীল চোখ গুলো ।
শুভ্র পেঁচা হয়ে উড়ে এলো
নীলার স্বচ্ছ ছোঁয়া,
ত্বক আমার সিক্ত হয়ে গেলো ।
পপি ফুলের ঘ্রান হয়ে এলো
নীলার নিঃশ্বাস,
ফুসফুস যেন আজ আমার নতুন বেগ পেল ।


অতঃপর
পরক্ষনেই আঁধার হয়ে এলো
নীলার নীলাক্ত অপমান,
দম আমার বন্ধ হয়ে গেলো।
আমি পালিয়ে গেলাম ।
পেছনে নয় সামনে...সাগরে,
লোকালয় ছেড়ে সুদূরে ।
আর বলে গেলাম
'দৃষ্টি মোর বৃষ্টি হয়ে
ঝরুক নীলার গায়,
সকল গতি মোর লেগে থাকুক নীলার
বালি মাখা খালি পায় ।'