সময় নিয়ে যায় কাউকে আঁধারে,
কাউকে ভোরে।
সময় এনে দেয় কাউকে বসন্ত,
কাউকে শীত।
সময় থামিয়ে দেয় কারো কান্না,
কারো গীত।
সময় কাউকে দেয় তাড়িয়ে,
কাউকে দেয় ডাক।
সময়ের সাথে কারো সম্পর্ক নিবিড়,
কারো বিস্তর ফাঁক।


আসলে আমরা সবাই সময়ের শিকার।
সময়ের প্রয়োজনে,
এই আমি এই আপনি এই আমরা সবাই,
কখনো অভিনয় করি কোকিলের
কখনো বা কাক।