তোমাকে নিয়ে অনেক কবিতা লেখা হয়ে গেছে।


চাঁদের আলোয়,রাতের আঁধারে,
জোনাকির সাথে ।
বটতলায় বসে,ঘাসতলায় বসে,
তুমি আমি একসাথে ।


কবিতা কবিতা আর কবিতা।
অনেক কবিতা লেখা হয়ে গেছে।
অনেক ফুল ফুটেছে,ঝড়েছে;
অনেক আলো উঠেছে,ডুবেছে।
কত শত ফুলের ঘ্রাণে ভরে গিয়েছিল পৃথিবী,
কত রকম ধ্যানে যে মেতেছিল কবি।
কতবার কতভাবে উঠেছে,
তোমার নূপুরের মতো জোসনা,
কালো বাদুরের দুটো কালো ডানার নিচে।
কতবার কতভাবে মনে পড়েছে তোমায়,সন্ধ্যায়;
হঠাৎ নীড়ে ফেরা পেঁচার আচমকা ডাকে।
কতবার হাতরিয়ে খুঁজেছি তোমার হাত,
হঠাৎ হারিয়ে যাওয়া হাত মেহগনির ফাঁকে।


তোমায় বলেছিলাম,
এই মেহগনির পাতার মতো,
মেহগনির নরম সবুজ পাতার মতো, একদিন হবে তোমার চোখ।
বাদামি লেবুর ঘ্রাণ ছড়াবে তোমার দেহ থেকে।


আর তুমি বলেছিলে,
ধূসর পেঁচার ধূসর ডানার মতো হবে আমার ভাবনা।
কালো বাদুরের কালো ডানার নিচে উঠবে,
ফিরোজা রংয়ের জোছনা।


সত্যিই তাই হয়েছে ।
তুমি কি তা জানো ?


জানো না !