বিদিতা
গোলাপি স্বপ্ন নিয়ে গেছ সব ভরিয়ে চোখের নীল পাতা।
আর স্থির মস্তিষ্কে দিয়ে গেছ পৃথিবীর সব অস্থিরতা।


আমায় বানিয়ে পর্দাশীল
নিজে হয়েছ নগ্ন।
আমায় রেখে অমনোযোগী
নিজে থেকেছ মগ্ন।


নিজে খুঁজেছ ভালো জীবন সারাজীবন,
আমায় করেছ হত্যা ।
নিজে হয়েছ সুখী মানুষ কাঁচ ঢাকা সুখে,
আমায় বানিয়েছ প্রেতাত্মা ।
আপনাকে দিয়ে ফাঁকি,
দিয়েছ বিসর্জন আপনার সত্তা ।


আমায় বানিয়ে নীরব কান্ত
নিজে হয়েছ বন্য।
কেন তবে নিজে বেছে নিয়েছ লোকালয়,
আমায় দিয়েছ অরণ্য ?


বিদিতা
আমার আছে ঝিমধরা দুপুর, রং করা গোধূলি,
শিহরণ জাগানিয়া উষ্ণতা।
যার শুরু করেছিলে তুমি,শেষ করোনি;
আমিও পারিনি !
ধ্যাত্তেরি, আজও রয়ে গেলো শেষ কথা ।