আর একবার আমি পেতে চাই,
সেই রোদ জ্বলা দুপুর,
ঘোলাটে পুকুর,
সেই আমি সেই তুমি,
সেই ধুলো সেই ভূমি,
সেই জলাশয় ।
সারাবেলা ।
তারপর আঁধারে সাঁতারে
প্রথমে পথভ্রষ্ট পরে নষ্ট হওয়ার খেলা।


আর একবার আমি যেতে চাই, হেঁটে হেঁটে,
তোমার চোখের আলোয়,
তোমার উড়নার ছায়াতলে লুকিয়ে থাকা রাস্তায়,
স্বচ্ছ বাতাস আর ভেজা নীরবতায়।


আর একবার আমি যেতে চাই,নীরবে
তোমার শহরে।
তুমিতো কেবলি ছবি নও,
ছবি নয় কেবলি তোমার শহর।
তুমি সভ্য,সভ্য তোমার শহরও।


আফ্রিকার রোজেলিন.....
কঙ্কাল বের হওয়া সিক্ত চোখের শুষ্ক কোনায়,
এক শ্রাবণ পানি ধরার জায়গা।
আর একবার আমি যেতে চাই,
তোমার চোখের পিউপিলে,
জীবনের শেষ স্নান করতে।
আর একবার আমি শুনতে চাই,
'শুধু আমিই অসভ্য তোমাদের সভ্যতায়।'
তোমার ঠোঁটে চুমু দিয়ে,
আর একবার আমি নিতে চাই,
পৃথিবীর স্বাদ
বাড়াতে চাই বুকের ক্ষত।