একটি কবিতা                      (কবি আশুতোষ ভৌমিকের স্মরণে)


আজ রাতে---
আমলিতলা চিতাশালে
আস্তা একটি কবিতা
চন্দন কাঠের মতন--
পুড়িয়ে দিলো স্বজনরা,
আস্তা একটি কবিতা
তাছাড়া কিছুই নয়,
কবিতাটি সজিনাডাঁটার
মতন নরম ও বিনয়ী,
তন্দ্রা যাকে ভয় পেতো
আর নক্ষত্রের মতন--
অজস্র ঘুমের বড়ি
গিলে ফেলতো নিমিষেই!


এই দুর্দান্ত কবিতাটি
কি ভাবে বেঁচে ছিলো?
কবিতার নিজের কথা
"ঠিক তখনই এক টলমল
রোদেলা সকালে সবুজ
পাতাগুলো হলুূদ হলো
বুঝি, ঝরে পড়ার সময়
হলো" "গোধূলি বিষাদ
ছড়ায় "এই মূহুর্তে
চিতার কাঠখড়ির নিবন্ত
উমে জীবন্ত কবিতাটি
নির্ভয়ে ঘুমায় সারারাত....


নেদারল্যান্ডস, ৩-৪-২০২১সাল