এমনই এক কঠিন সুতোয়
একদিন বেঁধেছিলাম হৃদপিণ্ডের হাড়গুলো।
তবুও বিষম ব্যাথা দিয়ে চলে গেছে প্রেম,
আসক্ত মেঘের মতোই উড়ে গেছে একাই,
কোনো এক সুখের অসুখে।


আজ উদ্দিষ্ট মননে অতি বিষাদ চোখে চেয়ে আছি,
তার দিকে নয়, চেয়ে আছি সেই অভিমানের দিকে।
যে ভুলে সে করেছে পর, শূন্য করেছে হৃদি ঘর,
চেয়ে আছি সেই শূন্যতার দিকে-
তবুও হৃদয়ের বিষম টান আমাকে টেনে আনে।
নির্বাসন থেকে আলোর তুমুল রস্মিতে,
আমি ভুলে যাই সে অভিমানী, আমিও আজ অভিমান।