অধিকার শব্দটা-
ভীষণ হিংস্রতা বয়ে নিয়ে আসে।
আমরা শুধু মুখে বলি ভালোবাসা নেই,
তবু অধিকার যেন আছে নিজের থেকেও অধিক।


যদি সে কখনো বলে-
আজ অন্য বসন্ত আমারই উঠোনে
শুধু ডেকে যায় ভালোবাসি ভালোবাসি
যদি ফেরাতে না পারে সেই মায়া।
তবে হয়তো দূর থেকে আমিও হবো চরিত্রহীন।
হিংসার অনলে শরীরে ছড়াবো ধোঁয়া,
তবু কাছে এলেই বলবো ভালোবাসা নেই।
তবুও অধিকার যেন মিশে আছে
তার হৃদপিণ্ডের শিরা উপশিরায়।