আমার এই ভেতর ঘরে এ কেমন অনুভূতি
রোজই আমায় উদগ্রীব করে যায়।
যা ভাষায় ব্যক্ত করলে...
সিক্ত হয়ে যায় দু চোখের পত্র পৃষ্ঠ।
সেই উত্থিত অনুভূতি বলে যায়, এটা প্রেম।
কিন্তু মন-
         আমি তো বিদ্রোহ চেয়েছি, প্রেম নয়।
কেননা, হস্তচ্যুত প্রেমে আমি হয়েছি মৃত্যুঞ্জয়।
আজ বেলা শেষের শেষ লগ্নেও,
তবে কেন আসো অমন ভেঙে চুরে।
এই ভেতর ঘরে কেনই বা রেখে যাও শূন্যতা।


আমি শত ভাবনায় হয়ে যাই মর্মাহত,
ক্লিষ্ট পূর্ণ শত তৃষিত আবেগে
শুধুই যে নির্মাণ করে যাই এক অন্য পৃথিবী।
যে পৃথিবীর বুকে মানুষ নেই।
মানুষের পৃথিবীকে আজও বড়ো ভয় হয়
কেননা আমার সৃষ্টির মৃত্যুতে আমি ক্লেশ প্রাপ্ত।
তবে আমিও ভালোবাসার-
                     এক অন্য রকম অনুভূতি।
পরাজিত দিনের শেষে রাত্রির শরীরে
নরম ঘাসের মতোই-
        বহুদূরের চাঁদটা দেখে হেসে উঠি রোজ।