এখন জীবন হলো মধ্যাহ্ন বেলা
এভাবে চলতে চলতে সূর্যটাও ডুবে যাবে দিগন্তে,
সমাপ্ত হবে জীবনের শেষবেলা।
এখন যতটুকু আলো আছে এই আলোয়
হাসি কান্নায়, আমায় পৌঁছাতে হবে
যেখানে পাহাড় দাঁড়িয়েছে কঠিনতার সাফল্যে।
যতটুকু আলো আছে এর মধ্যেই ভালোবাসতে হবে
পৃথিবীর শত অক্লিষ্ট যন্ত্রণাকে।


কখনো বোধহয় সময়ের সমুদ্রে আছি
তবু মুঠো খুলে দেখি শূন্যতা।
এখন জীবন মধ্যাহ্ন বেলা
যতটুকু আলো আছে বাকি, এর মাঝেই
চলতে চলতে রেখে যেতে হবে,
মানব সংসারে আমার ক্ষুদ্র চিহ্ন টুকু।
তাই আমি আজও নিশ্চল হতে পারেনি
বেলা শেষের উদগ্ৰীবতায়-
আকাশের পানে জীবনকে দেখে হয়েছি চঞ্চল।