যখন কিছু প্রেম হঠাৎ আসে আবেগের হাত ধরে
তখন দূর থেকে বিবেক হেসে বলে সবটাই অপ্রাসঙ্গিক।
ঘাসের ডগায় কুয়াশার প্রেম চিরস্থায়ী নয়।
অথচ কিছু প্রেম আজও দেখা যায় শুকনো কাঠের ভেতর-
দুটো চোখের মতোই দুটো কচি পাতা।
আমি তাদের রোজ জিজ্ঞেস করি কি নাম তোদের?
ওরা উত্তর দেয়-
      কিছু সম্পর্ক আজও সুবিস্তৃত মহাকাশ
      বেনামি কোনো এক নক্ষত্রের মতোই ভাসমান।


তাই আজও জীবন জুড়ে ঘটে যায় শত ঋতুর পরিবর্তন-
তবুও দেখেনা বিপুল পৃথিবী,
শুধু প্রত্যেহ শরীরকে করে যান্ত্রিক কয়েকটা চাকার মতোন।
কখনো আবার শরীরটাকে করে একটা লোকাল ট্রেন
সেখানে যাত্রী আসে, আবার যাত্রী নামে-
পরিবর্তন হয় হাজারও প্ল্যাটফর্ম।
আমি আজ শত প্ল্যাটফর্ম পেরিয়ে এসেছি
অথচ আমার শরীরের ভেতর একটা মানুষ পাইনি।