আজও এক প্রাপ্তি হীন স্বপ্ন নিয়ে বেঁচে আছি
পূর্ণতা পাবো না জেনেও বেচেঁ আছি।
জীবন নামের শব্দ থেকে এক একটা অক্ষর
আজ মৃত্যুর দিকে প্রবল বেগে ধেয়ে যাচ্ছে।
আজ মেঘ ভাঙলে বৃষ্টি পাইনা
মাটি খুরলে জল পাইনা,
হৃদ গগনে চন্দ্রিমা ভাসে না
ভাটার সাগর জোয়ারে ভরে না।
অন্ধকারে থুবড়ে পরি, পূর্বাকাশে বিনয় করি
তবু আলোর বিন্দু রশ্মি গায়ে লাগে না।
তবুও জীবন পথে কিভাবে যে হেটে চলেছি
পথের সাথি কেবল বিরহকেই বেছে নিয়েছি,
আজও এক প্রাপ্তি হীন স্বপ্ন নিয়েই বেচে আছি।


আজও এই নিদারুণ বসন্ত আমার
তমিস্র রজনী লগ্নেই লুকিয়ে রাখি।
যা প্রকাশিত নয়, তা লোকসমাজে অজ্ঞাত বিষয়।
আজও যৌবনের সেই ক্ষুধার্ত কামনায়
প্রেম স্ফুটিত হয় উষ্ণ জলবিন্দুর মতো।
উষ্ণতা পাবো না জেনেও কিভাবে যে বেচে আছি
শুধু প্রাপ্তির আকাঙ্খায় দিগন্তে হেটে চলেছি।
আজ এমনও বিষাদ জীবন
এক প্রাপ্তি হীন স্বপ্ন নিয়ে বেচে আছি,
পূর্ণতা পাবো না জেনেও বেতের আছি।