জীবনটা কত সহজ তাইনা
অথচ দেখ অর্থ বোঝা ভীষণ কঠিন।
সেই জন্ম থেকেই সাফল্যের পথ খোঁজা
কখনো অর্থ খোঁজা কখনো ভালোবাসা খোঁজা।
আমাদের যে সময়টা চলে যায়-
সে সময় আর ফিরে আসে না।
দিনের শেষে বেলা ডুবে গেলে-
অন্ধকার নেমে আসে পৃথিবীর চারিপাশে
তারপর রাতের শেষে রোজ কুয়াশা জমে-
ঘাসের বুকের ভেতর,
যেন রোজই নতুন নতুন সূর্য ওঠে ভোরের দিকে।


এটা ভোর না স্বপ্ন বোঝা ভার
আমাদের জীবনে এমন কিছু মানুষ আসে
যাদের নিয়ে স্বপ্ন দেখে অবুঝ মন
অথচ কিছু কথা বুকের ভেতর কথা হয়েই থেকে যায়,
কথাগুলো প্রকাশ করা মানে যেন চরিত্রহীনতা।
আজও সাফল্য থেকে ফিরে আসা-
ব্যর্থতার সেই মানুষগুলো উঁকি দেয় শব্দের ভেতর
আমি কবিতায় সমাজের কথা লিখি, মানুষের কথা লিখি
কখনো প্রাপ্ত ভালবাসাকে বলি এইতো জীবন।


জীবনটা যেন খুব সহজ বিলাসিতার কাছে
আমাদের ভালো থাকা খারাপ থাকা নিয়েই চলছে শরীর।
আমি শিক্ষিত যুবক কথাটা বলতেও আজ সংশয় হয়
কেন না চাকরিটা এখনো পাইনি বলে
ভালো ছেলের সার্টিফিকেট সমাজ দেয়নি আমাকে
শুধু দিয়েছে বিষাদ।