শিল্পী মনে আজও ভালোবাসা-
                 তীব্রভাবে উদ্ভাসিত হয়।
যেন হৃদয় স্ফুটিত হয় উত্তপ্ত জলবিন্দুর মত।
তাই হাজারটা পুরুষের মত নিজস্ব হৃদয় নিয়ে,
আমিও করেছি পৃথিবী পরিভ্রমণ।
দেখেছি সহস্র রমণীর হৃদয়টাই-
                     মায়াজালে বক্ষবন্ধনী।
তারা মায়াবী বলে নিশীথে আরও কাছে টানে।
আজও দেখি শত রমণী প্রেমের বাজারে
নিজস্ব হৃদয় নিয়ে অপেক্ষা করে সেই পুরুষের
আমার প্রেম উদ্ভাসিত হয়েছিল বহুকাল পূর্বে,
অনেক রুপসী দেখেছি তবে সুন্দর চিনি নাই।
তবে আজও শিল্পী মনে ভালোবাসা-
                            তীব্রভাবে উদ্ভাসিত হয়
শরীর যেন পুড়ে যায় সেই দাবানলে
তবু প্রেম ফিকে হয়ে উড়ে যায় সুনীল দিগন্তে,
তখন জীবন হয়ে ওঠে আরও বিষাক্ত।