দূরত্বের পাশে আজও দাঁড়িয়ে আছে উদাসিনতা
কতদূর সেই নীরবতার পথ, 
কতদূর বেদনার রথ, আমার প্রাপ্তি হীনতা।
পরিত্যাক্ত জীবনের কাছে মনে হয় সবই ধূলোময়!
কখনো অন্ধকার পৃথিবীতে দেখি একটি মাত্র আলো 
সমুদ্রের ভাসমান জাহাজের মতন।
এতো অন্ধকার এতো নিঃসঙ্গতার গভীরতা 
যেন হারিয়ে যাওয়া তুমুল তিমির।
আমি আজ আর তাকিয়ে থাকতে পারিনা 
যেন ব্যর্থতায় আমার দু-চোখ লাল হয়ে আসে।
আমার শরীর জুড়ে ব্যর্থতা, ব্যর্থতা পৃথিবীর শরীরেও
তবু ভালোবাসার নামে আমি পুষে রেখেছি 
মস্ত বড়ো একটা অসুখ-
আমি একশো বছর ধরে শুধু দেখেই যাচ্ছি,
যারা প্রেসক্রিপশন লিখছে বারবার
তারা আজও কেউ সাইকোলজিস্ট হতে পারেনি।