আমি তোমার শরীর কে ভালবাসিনি কোনোদিন
তবু হয়তো শুনতে হবে আমি হিংস্র, আমি ক্ষুধার্ত।
যে চোখে বারংবার দেখেছি নির্মলতা
দেখেছি প্রদীপের মত উজ্জ্বল মানসিকতা,
সেই দুটি চোখ কি এড়িয়ে থাকা যায়!
যে মায়াবী অভিলাষে সুব্রতা ভাসে সেই জ্যোতি হীনা
পাহাড়ের কথা কি ভাবা যায়!
তবু বসন্তের আকাশে দুটি চোখের নিম্নে কিছু বার নেমেছিলাম
কোনো এক নির্জন নিশীথে অনেকটা নিন্মে নেমেছিলাম।
যেখানে উপত্যকা ডাকে তৃষ্ণার্ত পথিক।
কিন্তু তুমি আমায় বারংবার বুঝেছো ভুল
কখনও বোঝনি অধিকার আমায় সেদিন করেছিল চরিত্রহীন।


আজও দুটি চোখে আমি কেবল আলো খুঁজে পাই
তোমার একটা পলকে পৃথিবীতে নেমে আসে তুমুল অন্ধকার।
তোমার চোখের নীলে কখনো সুনীল হয়ে
আমি পৃথিবীর বুকে আজও লিখে রাখে প্রেম।
সে দুটি চোখ এড়িয়ে কখনো কি পাহাড়ের কথা ভাবা যায়!
কিন্তু অধিকার আমায় সেদিন করেছিল চরিত্রহীন
তাই বারংবার তুমি আমায় বুঝেছিলে ভুল।
কখনও বোঝনি ওষ্ঠে নয়, নয় শরীরে
দুটি চোখের পাতায় ভালোবাসার একটা চুম্বন
সেদিন ভীষণ প্রয়োজন ছিল।