এক কঠিন সময় বয়ে যাচ্ছে নির্বিঘ্নে
অবাধ সঞ্চারী হাওয়ার মতোই
উদ্রেক সারাটা প্রহর,
যেন বিস্ময়ের মোড়কে ঘেরা পৃথিবীর শরীর।
আকাশের বুকে তিমির লেপন-
সীমান্ত ছায়াপথ,
যেন মেঘেদের রাজত্বে
সভ্যতার কোলে নেমেছে রাত্রির বসবাস।


এক কঠিন সময় বয়ে যাচ্ছে শূন্যতার ভেতর
বাতাসে মৃত্যুর গন্ধের মতোই
দুর্বিষহ এক একটা জীবন,
যেন মানচিত্র ঘেরা রণক্ষেত্র
সংশয়ের এক একটা বৃহৎ প্রাচীর।
ভালোবাসার পথে ঘৃণা
চেনা মুখ অচেনা
যেন বিশ্বাসী পাহাড় ভেঙে
নির্ঝরে নেমেছে ভয়।


এক কঠিন সময় বয়ে যাচ্ছে দিগন্ত রেখায়
মানুষের দেশে, অমানবিক সভ্যতা।