এখানে কোনো স্বার্থপরতা নেই
নেই, এক কোটি নারীর সঙ্গে কবির সহবাস।
তবু কবিকে শুনতে হয়, কবির কলম শরীর খেলায়।
আমি কবিতা লিখি শুধু তোমাকে সামনে রেখে
তোমার চোখে শব্দের মিছিল
একে একে আমার দিকে ধেয়ে আসে
আধ্যাত্মিকতার অনুভূতির সেই জটিল সংগ্ৰামে।


একটা কবিতা এক টুকরো খাবার জোগায় না
কবিতা লিখে দুটো টাকা পাওয়া গেলে
রোজ রাস্তার ধারেই জন্ম হতো অসংখ্য কবির।
এখানে কোনো স্বার্থপরতা নেই
নেই, নাট্যশালার মতো চরিত্র বদলের ওঠা নামা।