একটা নিশাচর প্রাণীর মতোই অন্ধকার বুকে নিয়ে 
আমার অজস্র শ্রাবণ হয়েছে গত।
আজ যেন তমিস্র নিশীথে কঠিন মেঘ হয়েছে শরীর 
জীবন নামের সেই কঠিন যুদ্ধে তন্বী হয়েছে ক্ষত।
ছােট্ট একখানা হৃদয় আকাশ ভাঙার স্বপ্ন নিয়ে 
খুঁজে চলেছি শ্রাবণ উন্মাদনার উষ্ণতা দিয়ে।হয়তাে শরীর শুষ্ক থাকবে, শুধু পড়ে থাকবে নীরব মন
তবুও একটা শ্রাবণের আশায় আজ উষ্ণ জীবন।
আজ অপ্রাপ্তি বাসনায় মুর্চ্ছিত নিদারুণ শোকে
একটা শ্রাবণপেলে বৃষ্টি হয়ে ঝরতাম তাের বুকে।


আজও প্রতিটা নিশীথ বেদনার জলে ভিজতে ভিজতে 
হিমের পরশে জীবন হয়েছে বর্ষাকাল।
বলাে আর কত কাল, বলাে আর কত বর্ষ, 
কামনার নদীতে ভেসে ভেসে ধরবাে দুঃখের হাল।কিভাবে জীবন ভেসে যায়, দেখি সময়স্রোতে 
কুল নেই কিনারা নেই আঁখির অঝাের প্রাতে।
আজ আকাশের বুকে নীল নেই ভাসি বেদনার শােকে 
একটা শ্রাবণ পেলে বৃষ্টি হয়ে ঝরতাম তাের বুকে।