আজও এক নিদারুণ পিছুটান শুধু তোমাকেই ফিরে দেখা
ভবিতব্যের পান্ডুলিপি ধূসর পৃথিবীতে এঁকেছে বিবর্ণতা,
তবুও যেন ফিরে দেখা সেই প্রাক্তন।
স্মৃতির সরলরেখা ধরে বয়ে যাওয়া মন,
আমাকে বারংবার যেন করেছে নবীন,
করেছে দীপ্ত নবারুণ।
প্রাপ্তহীনতার সেই শব্দগুলো আজও বড়ো চঞ্চল-
সৃষ্টি করেছে তরান্বিত।
আমার প্রাপ্তি যত তা সৃষ্টিতে হয়েছে অম্বর
জীবনকে করেছে শুধুই গদ্যময়।


সারাটা বছর আজও যখন উৎফুল্লতা-
আর বিলাসিতার মাঝে জীবন ব্যস্ত থাকে,
তখন খুব ইচ্ছে করে এক আকাশ বুকের ওপর
রামধনুর মতো জীবনের সব খুশিগুলো প্রসারিত করে দিতে।
আর যখন জীবন জুড়ে শুধুই ক্ষত চিহ্নগুলো উঁকি দেয়
তখন খুব ইচ্ছে করে,
আরও একবার নতুন করে জন্মাতে।


হে মহাজীবন কেন এতো পিছুটান
অনুভূতির অতল সাগর,
কেন ব্যাথা হয়ে ফিরে আসে সহস্র ঢেউ।
তবুও ফিরে দেখা সেই প্রাক্তন-
স্মৃতির পাতায় কেবলই শব্দ জমা রেখে আমাকে করে সৃষ্টক।
আজও পৃথিবীর কাছে এক ক্ষুদ্র প্রার্থনা-
তুমুল অন্ধকার হোক আমার দোসর।
তবুও ফিরে দেখা সেই আকাশের বুকের ভেতর
এভাবেই যেন একটা সূর্য ওঠে রোজ।