আজও কেন পাগলের মত ঘুরি ফিরি
জানলো না কেউ।
কাধে ঝোলা ব্যাগ পথিকের মতোই মলিন বসন
রাতজীবন কেন শব্দের দ্বারে বসে,
কেবলই উপমা ভিক্ষে করি জানলো না কেউ।


এই নতুন সভ্যতা, এতটাই নতুনত্ব মানবতা
তবুও কেন আমি স্মৃতির পাতায় আজও স্বপ্ন আঁকি
জানলো না কেউ।
জীবনের সমস্ত প্রহর
আজও কেন মানুষের ভেতর একটা মানুষ খুঁজে ফিরি
জানলো না কেউ।


আজও জানলো না কেউ
পথে চলতে চলতে আমি হঠাৎ কেন দাঁড়িয়ে পরি।