আমার নিকৃষ্ট মধ্যরাত, প্রত্যুষ বিষাদ
আমি কি রকম বেচে আছি-
শুধুই অর্ধমৃত শরীরটাই জানে
এখন বিষাক্ত একটা ওষ্ঠের বড়ো প্রয়োজন।
এই জ্বলন্ত পূর্ণ যৌবনেও আমার জন্য 
স্পর্শের কোনো কাহিনী লিখেছেন ধর্মযাজক
এতটা অপ্রাপ্তির ব্যঞ্জনা-
আমাকে সৃষ্টি থেকে প্রত্যাখ্যান করেছে বারবার


আজও যে আমি সৃষ্টির উল্লাস শুনি
তবুও উৎসব থেকে ফিরে এসে দেখি সেই নীরব মানবতা।
আমি তো আজও অনুধাবন করতে পারি
আমার চরিত্রের ভেতর-
মন্থর গতিতে অন্য এক চরিত্র প্রবেশ করছে।
মন ও শরীরের সংগ্রামে-
যেখানে মন আজ পরাজিত,
শরীরটাই সর্বস্ব দামি বলে করেছে ধর্মযাজক।


তাই আজ সমান্তরাল রাজপথ দিয়ে হেঁটে
আমি চলেছি দূরে কোনো এক মরুভুমিতে-
অথবা আমি যাবো-
কোনো এক অনল সাম্রাজ্যের রক্তিম সীমান্তে।
সেখানে আমি অনল মেখে নেব, তারপর-
তৃষ্ণার্ত চাতকের মতো পরিভ্রমণ করতে-করতে
আমিও খুঁজবো- ঝর্ণার উৎস আছে কার বুকে।